এই মাত্র
লোডিং...
যেভাবে দ্রুত জানা যাবে ২০২৪ সালের এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল  SSC Exam Results Check 2024

যেভাবে দ্রুত জানা যাবে ২০২৪ সালের এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল SSC Exam Results Check 2024

এসএসসি রেজাল্ট ২০২৩ প্রকাশিত হচ্ছে ২৮ জুলাই ২০২৩ইং তারিখে (সম্ভাব্য তারিখ)। SSC Exam Results Check 2023। SSC Results Published 28 July 2023। প্রতিবছরের ন্যায় এবারও বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ডের আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০২৩ সালের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে আগামী ২৮ জুলাই ২০২৩ইং রোজ শুক্রবার এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল বা রেজাল্ট প্রকাশ করা হবে। এর আগে গত ৩০ এপ্রিল ২০২৩ইং তারিখে সারাদেশে একযোগে এস.এস.সি পরীক্ষা শুরু হয় এবং সুষ্ঠ-সুন্দর পরিবেশের মাধ্যমে পরীক্ষার্থীরা ভালো ফলাফলের আশায় পরীক্ষায় অংশগ্রহণ করে।গত ২৮ মে ২০২৩ইং তারিখে এসএসসি পরীক্ষার প্রথম পর্ব শেষ হয়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল ২০২৩ জানার সকল পদ্ধতি

২০২৩ সালের এস.এস.সি পরীক্ষার সংক্ষিপ্ত কিছু তথ্য

পরীক্ষার কেন্দ্র সংখ্যা৩ হাজার ৮১০টি
মোট পরীক্ষার্থীর সংখ্যা২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন
মোট ছাত্র সংখ্যা১০ লাখ ২১ হাজার ১৯৭ জন
মোট ছাত্রী সংখ্যা১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন
সাধারণ বোর্ডের পরীক্ষার্থী১৬ লাখ ৪৯ হাজার ২৭২ জন
মাদরাসা বোর্ডের পরীক্ষার্থী২ লাখ ৯৫ হাজার ১২১ জন
কারিগরি বোর্ডের পরীক্ষার্থী০ লাখ ০০ হাজার ০০০ জন (অপেক্ষমান)
মোট জিপিএ ৫ সংখ্যা ০১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন
সর্বোমট পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ
সর্বোমট পাসের সংখ্যা ০০ লাখ ০০ হাজার ০০০ জন (অপেক্ষমান)

এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ/এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩

প্রতিবছরের ন্যায় এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি পরীক্ষা ২০২৩ সালের ফলাফলের উদ্ভোধন করবেন। SSC Result 2023 অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মরত উচ্চ পদস্থ কর্মকর্তা ও কর্মচারী এবং মেধাবী শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রেস ব্রেফিং এর মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সারাদেশে এবারের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার গড় পাস-ফেল,জিপিএ-৫,জেলা ও বিভাগ ভিত্তিক এসএসসি পরীক্ষার পরিসংখ্যানের বিষদ বিবরণী প্রকাশ করা হবে। এরপর সারাদেশে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০২৩ সালের ফলাফল প্রকাশ করা হবে। এবং দুপুর ২টার পর হতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। প্রি-রেজিস্ট্রেশন করে রাখলে ক্ষুদ্র বার্তায় প্রতিটি ছাত্র-ছাত্রীর এসএসসি বা সমমানের ফলাফল পৌছে যাবে যা নির্ধারিত মোবাইল এসএমএস এর মাধ্যমে জানা যাবে।

এসএসসি পরীক্ষার ফলাফল জানার জন্য প্রি-রেজিস্ট্রেশন করার পদ্ধতি

সরাসরি ক্ষুদ্র বার্তায় এসএসসি বা সমান পরীক্ষার ফলাফল ২০২৩ পেতে প্রি-রেজিষ্ট্রেশন পদ্ধতি চালু হয়েছে এতে করে ফলাফল প্রকাশের কিছুক্ষণের মধ্যেই একজন পরীক্ষার্থী ঘরে বসে তাৎক্ষণিক ফলাফল জেনে নিতে পারবে। এসএসসি বা সমমান ফলাফল প্রি-রেজিষ্ট্রেশন পদ্ধতি : মোবাইলের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন এসএসসি <স্পেস> বোর্ডের নাম <স্পেস> রোল নম্বর <স্পেস> বছর/সাল আর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে (২টাকা চার্জ+ভ্যাট প্রযোজ্য)।

অনলাইনের মাধ্যমে যেভাবে জানা যাবে ২০২৩ সালের এস.এস.সি পরীক্ষার ফলাফল

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ফলাফল জানার জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ইন্টারনেট সংযোগসহ স্মার্টফোন বা কম্পিউটার।স্মার্টফোন বা পিসির যেকোন একটি ব্রাউজার প্রথমে সিলেক্ট করে সার্চ করতে হবে বাংলাদেশ শিক্ষা বোর্ডের একটি ওয়েবসাইট যার লিংক হচ্ছে।www.educationboardresults.gov.bd

অনলাইনের মাধ্যমে এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল ২০২৩

লিংকটি কপি করে ওয়েবসাইটে প্রবেশ করলে উপরোক্ত ছবির মত একটি ইন্টারফেস চোখে পড়বে।সেখানে আপনার কাঙ্খিত রেজাল্টের জন্য নির্ধারিত কিছু তথ্য প্রবেশ করাতে হবে। প্রথমেই দিতে হবে পরীক্ষার নাম : যেমন > এসএসসি তারপর দিতে হবে পরীক্ষার বছর : যেমন > ২০২৩ এরপর বোর্ড নির্বাচন করতে হবে : যেমন > ঢাকা বোর্ড। এসএসসি পরীক্ষার রোল নম্বর ও রেজিষ্ট্রেশন নং দিয়ে সংক্ষিপ্ত ক্যাপচাটি সঠিভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। যদি উপরের তথ্যগুলো সঠিকভাবে দেওয়া হয়ে থাকে তাহলে কাঙ্খিত ফলাফল প্রদর্শন করা হবে ওয়েবসাইটে।

সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ জানার পদ্ধতি

উপোক্ত ওয়েবসাইট বা পদ্ধতিটির মাধ্যমে ফলাফল পেতে দেরি অথবা ব্যর্থ হলে আপনি নতুন আরেকটি পদ্ধতিতে চেষ্ঠা করতে পারেন। আপনাদের অনেকেরই হয়তো জানা নেই উপরোক্ত ওয়েবসাইটের পাশাপাশি বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের তাদের পৃথক পৃথক নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। সেখানে আপনি অপেক্ষাকৃত কম সময়ে ও সহজে ফলাফল জানতে পারবেন। কেননা বেশিরভাগই উপরোক্ত ওয়েবসাইটের সাথে পরিচিত কিন্তু খবু কম সংখ্যক মানুষ নিচের ওয়েবসাইটগুলো ব্রাউজ করে ফলাফল যাচাই করে। তাহলে চলুন একপলকে দেখে নিন সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিংক সমূহ :

সকল বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.educationboardresults.gov.bd/
ঢাকা বোর্ডের ওয়েবসাইট লিংক http://eboardresults.com/app/stud/
চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট লিংক http://old.bise-ctg.gov.bd/result
কুমিল্লা বোর্ডের ওয়েবসাইট লিংক http://comillaboard.portal.gov.bd/
বরিশাল বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.barisalboard.gov.bd/
যশোর বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.jessoreboard.gov.bd/
সিলেট বোর্ডের ওয়েবসাইট লিংক http://result.sylhetboard.gov.bd/hsc/mark.php
দিনাজপুর বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.dinajpurboard.gov.bd/
মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.bmeb.gov.bd/
কারিগরি বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.bteb.gov.bd

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল জানার বিকল্প পদ্ধতি

উপরোক্ত দুইটি পদ্ধতিতেও যদি প্রত্যাশিত এসএসসি ফলাফল পেতে সমস্যা হয় তাহলে বিকল্প পদ্ধতিটির মাধ্যমে সর্বশেষ চেষ্ঠা করে দেখবেন আশা করি কাজে লাগবে। নিচের ওয়েবসাইটের মাধ্যমে আপনি শুধু আপনার ফলাফল দেখতে পারবেন না বরং আপনার প্রতিষ্ঠানের সকল পরীক্ষার্থীর ফলাফল জানতে পারবেন। এই ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে আপনার প্রয়োজন হবে আপনার বোর্ডের নাম এবং আপনার নির্ধারিত প্রতিষ্ঠানের EINN কোড। আপনি যদি আপনার প্রতিষ্ঠানের কোড না জানেন তবে অনলাইনে আপনার প্রতিষ্ঠানের নাম ও জেলার নাম লিখে সার্চ দিলেই আশা করি পেয়ে যাবেন। উপরের তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে সাবমিট করলে তারপর একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে। সেই পিডিএফ ফাইল থেকে আপনার রোল নম্বরের মাধ্যমে ফলাফল খুঁজে নিতে হবে। ওয়েবসাইটের লিংক যথারীতি নিচে দেওয়া হল। http://mail.educationboard.gov.bd

এসএমএসের মাধ্যমে সহজে এসএসসি বা সমমানের ফলাফল জানার পদ্ধতি

মোবাইল এসএমএস মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি

আপনার কাছে যদি ইন্টারনেট ব্যবস্থা না থাকে তাহলেও আপনি এস.এস.সি ফলাফল খুব সহজেই জানতে পারবেন আপনার হাতে থাকা একটি মোবাইলের মাধ্যমে। আপনার প্রয়োজন হবে শুধু মাত্র একটি মোবাইল যেকোন অপারেটের সংযোগ ও সেই সাথে এস.এম.এস পাঠানোর মত পর্যাপ্ত ২.৫ টাকার নূন্যতম ব্যালেন্স। যদি আপনার কাছে উল্লোখ্য দুইটি জিনিসের ব্যবস্থা থাকে তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে ফলাফল জানার সুযোগ পাবেন ।যে কোন মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> Year এবং পাঠিয়ে দিন 16222 ।

নিম্নে একটি নমুনা উদাহরণ দেওয়া হল : বুঝতে সমস্যা হলে অনুসরণ করুন
> প্রথমে টাইপ করুন SSC তারপর স্পেস
> আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর তারপর স্পেস। যেমন ঢাকা বোর্ড হলে DHA
> আপনার এস.এস.সি রোল নং দিন তারপর আবার স্পেস দিন
> এবার আপনার পরীক্ষার বছরের সাল দিন । যেমন 2023
> সর্বশেষ পাঠিয়ে দিন 16222 নাম্বারে।
> ফিরতি এস.এম.এস আপনাকে জানিয়ে দেওয়া হবে এস.এস.সি ফলাফল ।

এসএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন ফেসবুক গ্রুপের মাধ্যমে

আপনি যদি চান উপরোক্ত ঝামেলা থেকে মুক্ত থেকে খুব সহজ মাধ্যমে আপনার এস.এস.সি ফলাফল জানতে চান । তাহলে আপনাকে সহযোগিতা করবে আমাদের ফেসবুক গ্রুপ । সেজন্য আপনাকে আপনার ফেসবুক আইডি থেকে এই ফেসবুক গ্রুপে জয়েন করতে হবে। এরপর আপনার নাম + বোর্ড + বছর + রোল নং + রেজিষ্ট্রেশন নং লিখে যতদ্রুত সম্ভব একটি পোষ্ট করে রাখতে হবে। এরপর কাজ হলো কাক্ষিত দিন পর্যন্ত আপনার এস.এস.সি ফলাফলের জন্য অপেক্ষা করা। আপনি যদি অলস ব্যক্তি না হন তাহলে অনুরোধ থাকবে ফলাফল পাওয়ার আশায় শুধু এই গ্রুপের অপেক্ষায় থাকবেন না। আপনার রেজাল্ট পেতে আপনি যথাসম্ভব চেষ্টা করুন। কেননা ওই দিন সারাদেশে একযোগে এস.এস.সি ফলাফল প্রকাশ করার কারণে নিদিষ্ট কিছু অনলাইন ব্যবস্থা ক্ষাণিকটা দুর্বল হয়ে পড়বে। অতত্রব একটি অনুরোধ গ্রুপের এডমিন ও মডারেটরদের বিরক্ত না করে তাদের সহযোগিতা করুন। আপনাদের সহযোগিতার জন্যই গ্রুপে এই সুবিধা গ্রহণ করা হবে তাই একটি সুন্দর পরিবেশ করে দেওয়া আপনার দ্বায়িত্ব।

আমাদের সাথে যুক্ত হতে পারেন : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

0 মন্তব্য সমূহ: