এই মাত্র
লোডিং...
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | BD Police Constable Job circular 2024

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | BD Police Constable Job circular 2024

বাংলাদেশ পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ [ BD Police Job Circular 2024 ] সাম্প্রতিক সময়ে প্রকাশিত হয়েছে। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিটি বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট www.police.gov.bd-এ ২৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে ঘোষণা করা হয়েছে। সারাদেশে ট্রেইনি Recruit কনস্টেবল (টিআরসি) পদে ৩ হাজার ৬০০ জনের নিয়োগ দেওয়া হবে, যার মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ এবং ৫৪০ জন নারী। 

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুসারে, নারী ও পুরুষ উভয় প্রার্থী অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে ০১ অক্টোবর ২০২৪ তারিখ থেকে। এই পোস্টের মাধ্যমে আমরা বিস্তারিত জানাবো কিভাবে আবেদন করতে হবে, আবেদনের শেষ তারিখ, পরীক্ষার ধরণ, শারীরিক যোগ্যতা, জেলা ভিত্তিক শূন্য পদ সমূহ ইত্যাদি।

পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024

BD Police Constable Job Circular 2024 Details

পদের নামঃ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) (Trainee Recruit Constable)

পদ সংখ্যাঃ ৩৬০০ জন (পুরুষঃ ৩০৬০ জন ও নারী ৫৪০ জন)

শিক্ষাগত যোগ্যতাঃ  এসএসসি অথবা সমমান পাশকৃত প্রার্থীরা আবেদন যোগ্য বলে বিবেচিত হবেন। এছাড়াও প্রার্থীদের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ থাকতে হবে ২.৫

বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত নারী বা পুরুষ হতে হবে।

আবেদনের ক্ষেত্রে বয়সঃ ১৮-২০ বছর হতে হবে। প্রার্থীর বয়স ১৫ অক্টোবর ২০২৪ এ উক্ত বয়সসীমার  মধ্যে হলে তিনি বিবেচিত বলে গণ্য হবেন। তবে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটাধারীদের ক্ষেত্রে বিদ্যমান ও নতুন গেজেট পদ্ধতির কোটানীতি বিবেচনা করা হবে।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদের ক্ষেত্রে শারীরিক যোগ্যতাঃ 

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৩ ইঞ্চি হলে তিনি শারীরিক যোগ্যাতায় বিবেচিত হবেন। তবে উপজাতীয় এবং মুক্তিযোদ্ধা কোটাধারীদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে, তবে উপজাতীয় এবং মুক্তিযোদ্ধা কোটায় নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। প্রার্থীদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে।

দৃষ্টিশক্তি পরীক্ষার ক্ষেত্রে নারী, পুরুষ ও কোটা ধারী সকলের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।


BD Police Job Circular 2024 Apply Date and Link


বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনের সময়সীমা


আবেদনের লিংক (Application Link) ঃ আগ্রহী প্রার্থীগণ টেলিটক বাংলাদেশ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করবেন।  http://police.teletalk.com.bd/ 

আবেদন শুরু (Application Start) ঃ ১লা অক্টোবর ২০২৪ সকাল ১০ঃ০০ ঘটিকা হতে আবেদন করা যাবে।

আবেদন শেষ (Application Deadline) ঃ ১৫ই অক্টোবর ২০২৪ রাত১১ঃ৫৯ ঘটিকায় আবেদন শেষ হবে।

সার্ভার গোলযোগ বা অন্যান্য সমস্যা এড়িয়ে যেতে দ্রুত আবেদন করুন

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ আবেদনের নিয়ম

বাংলাদেশ পুলিশ কনস্টেবলে আবেদন করতে প্রথমেই আবেদন লিংকে প্রবেশ করে সেখানে আপনার প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করতে হবে। খেয়াল রাখতে হবে যেন তা অবশ্যই নির্ভুল হয়। কাগজপত্র যাচাই বাছাই প্রক্রিয়ার ক্ষেত্রে কোনো ভুল তথ্য বা অসত্য তথ্য পাওয়া গেলে প্রার্থীতা বাতিল বলে গণ্য হবেন। নির্ভুল প্রক্রিয়ায় আবেদন করা শেষ হলে আপনি একটি User ID পাবেন।

এসএমএস (SMS) পাঠানোর নিয়মঃ 

>> ১ম ধাপঃ TRC <Space> User ID     লিখে 16222 নম্বরে Sent করুন।

পরবর্তী মেসেজে আপনি একটি PIN নম্বর পাবেন।

>> ২য় ধাপঃ TRC <Space> Yes <Space> PIN   লিখে 16222 নম্বরে Sent করুন।

পরবর্তী SMS এ আপনার নামসহ আবেদন সফল হয়েছে এবং User ID ও Password দেওয়া থাকবে। উক্ত User ID ও Password সংরক্ষণ করুন যা পরবর্তিতে প্রবেশ পত্র ডাউনলোডের ক্ষেত্রে প্রয়োজন হবে।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তিঃ বাছাই পরীক্ষা

বাংলাদেশ পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের প্রক্রিয়ার অংশ হিসেবে বাছাই পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা এবং শারীরিক সক্ষমতা মূল্যায়ন করা হয়। নিচে বাছাই পরীক্ষার বিভিন্ন ধাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো: 

 ১. লিখিত পরীক্ষা 

বিষয়বস্তু: সাধারণ জ্ঞান, বাংলাদেশ বিষয়াবলী, গণিত এবং ইংরেজিতে মোট ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে।

মডেল প্রশ্নপত্র: পরীক্ষার আগে মডেল প্রশ্নপত্র দেখা উপকারী হতে পারে। 

২. শারীরিক পরীক্ষা 

দৌড়:  প্রার্থীদের নির্দিষ্ট দূরত্ব দৌড়াতে হবে। সাধারণত পুরুষদের জন্য ৮০০ মিটার এবং নারীদের জন্য ৪০০ মিটার। 

শারীরিক ফিটনেস:  বিভিন্ন শারীরিক কার্যক্রম যেমন পুশ-আপ, সিট-আপ ইত্যাদির মাধ্যমে শারীরিক সক্ষমতা পরীক্ষা করা হবে। 

৩. মেডিকেল পরীক্ষাঃ  প্রার্থীদের শারীরিক সুস্থতা যাচাইয়ের জন্য মেডিকেল পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানে স্বাস্থ্য পরীক্ষা, দৃষ্টিশক্তি পরীক্ষা, এবং অন্যান্য শারীরিক মানদণ্ড মূল্যায়ন করা হবে। 

৪. চূড়ান্ত পরীক্ষাঃ  সকল পরীক্ষার ফলাফল পুলিশ সদর দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে। উত্তীর্ণ প্রার্থীরা পরবর্তী ধাপের জন্য নির্বাচিত হবেন।


পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে ডাউনলোড করতে হবে এবং পরীক্ষার দিন এটি সঙ্গে নিয়ে যেতে হবে।


 

  BD Police Constable JOB Ciruclar 2024: PDF DOWNLOAD



পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024


বাংলাদেশ পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে চাকরির বিজ্ঞপ্তির PDF ডাউনলোড করতে চাইলে নিচের লিংক অনুসরণ করুনঃ



বিঃদ্রঃ উপরোক্ত তথ্য ও উপাত্তসমূহ বিভিন্ন উৎস ও ইন্টারনেট থেকে সংগ্রহ করে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। তবে, পরিবর্তন, পরিমার্জন বা অনিচ্ছাকৃত ভুল ঘটতে পারে, যা কর্তৃপক্ষের দ্বারা হতে পারে। আপনার যদি নিখুঁত ও জরুরি তথ্যের প্রয়োজন হয়, তাহলে অনুগ্রহ করে নির্ধারিত ওয়েবসাইটে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। উল্লেখ্য, এই তথ্যগুলো কেবল আপনার জ্ঞানের চাহিদা পূরণের জন্য প্রদান করা হয়েছে। আবেদন করার আগে নিজ দায়িত্বে যাচাই করার জন্য আপনাকে উৎসাহিত করা হচ্ছে। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত যে কোনো সমস্যার জন্য নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ কোনো দায়ভার গ্রহণ করবে না। আপনার বোঝাপড়া ও সহযোগিতার জন্য ধন্যবাদ।

আমাদের সাথে যুক্ত হতে পারেন : Facebook Page | | Facebook Group

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

0 মন্তব্য সমূহ: